Twitter

Follow palashbiswaskl on Twitter

Thursday, October 13, 2016

গড়িয়ায় মহিষাসুর স্মরণ সভা Saradindu Uddipan আজ অণুকুল চন্দ্র দাস বিদ্যালয়ে অনুষ্ঠিত হল মহিষাসুর হূদূড় দুর্গা স্মরণ সভা। অত্যন্ত আন্তরিকতার সাথে প্রকৃতি সেবাশ্রম সংঘ অনুষ্ঠানটি আয়োজন করে। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় নজরুল ইসলাম, দিলীপ গায়েন, পীযূষ গায়েন, নকুল মল্লিক, শরদিন্দু উদ্দীপন, চারিয়ান মাহাতো, হেলাল উদ্দীন, চপলা হালদার এবং সুচেতা গোলদার। সঙ্গীত পরিবেশন করেন লোক কবি উত্তম সরকার। বিভিন্ন বিশ্ব বিদ্যালয়ের পড়ুয়াদের কাছে এই অনুষ্ঠান শোনার জন্য বেশ আগ্রহ ছিল। উপস্থিত ছিলেন যাদবপুর বিশ্ব বিদ্যালয়, প্রেসিডেন্সী কলেজ, কোলকাতা মেডিক্যাল কলেজ এবং সেন্ট জেভিয়ার্স কলেজের প্রচুর ছাত্র ছাত্রী। মহিষাসুর স্মরণ সভার মধ্য দিয়ে যে ভাবে মূলনিবাসী বহুজন সমাজের স্বাধিকারের আন্দোলন সংগঠিত হচ্ছে তাঁকে সকল বক্তাই স্বাগত জানান। এই আন্দোলনকে রুখে দেবার জন্য যে প্রশাসনিক বাঁধা তৈরি করা হচ্ছে তার প্রতি সোচ্চার প্রতিবাদ করা হয়। মাননীয় লোক কবি উত্তম সরকার প্রস্তাব রাখেন যে আগামী কালী পূজার আগেই কোলকাতায় একটি প্রকাশ্য অসুর সমারোহ এবং পদযাত্রার আয়োজন করা একান্ত জরুরী। এই পদযাত্রায় ব্যপক মানুষের সমাগম করে বুঝিয়ে দিতে হবে যে অসুর জাতি সমূহের সামাজিক, সাংস্কৃতিক ও আত্তনিয়ন্ত্রণের মৌলিক অধিকার আছে। দুর্গা পূজার মধ্য দিয়ে তাদের আত্তমর্যাদাকে এভাবে পদদলিত এবং অপমানিত করা যায় না। মাননীয়া চপলা মজুমদার এবং সুচেতা গোলদার এই অনুষ্ঠানগুলিতে নারীদের অংশগ্রহণকে আরো বেশি গুরুত্ব দিতে অনুরোধ করেন। সমগ্র অনুষ্ঠানটি সুচারু রুপে পরিচালনা করেন মিলন নির্ঝর। Saradindu Uddipan's photo. Saradindu Uddipan's photo. Saradindu Uddipan's photo. Saradindu Uddipan's photo. Saradindu Uddipan's photo.

গড়িয়ায় মহিষাসুর স্মরণ সভা
Saradindu Uddipan 
আজ অণুকুল চন্দ্র দাস বিদ্যালয়ে অনুষ্ঠিত হল মহিষাসুর হূদূড় দুর্গা স্মরণ সভা। অত্যন্ত আন্তরিকতার সাথে প্রকৃতি সেবাশ্রম সংঘ অনুষ্ঠানটি আয়োজন করে। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় নজরুল ইসলাম, দিলীপ গায়েন, পীযূষ গায়েন, নকুল মল্লিক, শরদিন্দু উদ্দীপন, চারিয়ান মাহাতো, হেলাল উদ্দীন, চপলা হালদার এবং সুচেতা গোলদার। সঙ্গীত পরিবেশন করেন লোক কবি উত্তম সরকার।
বিভিন্ন বিশ্ব বিদ্যালয়ের পড়ুয়াদের কাছে এই অনুষ্ঠান শোনার জন্য বেশ আগ্রহ ছিল। উপস্থিত ছিলেন যাদবপুর বিশ্ব বিদ্যালয়, প্রেসিডেন্সী কলেজ, কোলকাতা মেডিক্যাল কলেজ এবং সেন্ট জেভিয়ার্স কলেজের প্রচুর ছাত্র ছাত্রী।
মহিষাসুর স্মরণ সভার মধ্য দিয়ে যে ভাবে মূলনিবাসী বহুজন সমাজের স্বাধিকারের আন্দোলন সংগঠিত হচ্ছে তাঁকে সকল বক্তাই স্বাগত জানান। এই আন্দোলনকে রুখে দেবার জন্য যে প্রশাসনিক বাঁধা তৈরি করা হচ্ছে তার প্রতি সোচ্চার প্রতিবাদ করা হয়।
মাননীয় লোক কবি উত্তম সরকার প্রস্তাব রাখেন যে আগামী কালী পূজার আগেই কোলকাতায় একটি প্রকাশ্য অসুর সমারোহ এবং পদযাত্রার আয়োজন করা একান্ত জরুরী। এই পদযাত্রায় ব্যপক মানুষের সমাগম করে বুঝিয়ে দিতে হবে যে অসুর জাতি সমূহের সামাজিক, সাংস্কৃতিক ও আত্তনিয়ন্ত্রণের মৌলিক অধিকার আছে। দুর্গা পূজার মধ্য দিয়ে তাদের আত্তমর্যাদাকে এভাবে পদদলিত এবং অপমানিত করা যায় না।
মাননীয়া চপলা মজুমদার এবং সুচেতা গোলদার এই অনুষ্ঠানগুলিতে নারীদের অংশগ্রহণকে আরো বেশি গুরুত্ব দিতে অনুরোধ করেন।
সমগ্র অনুষ্ঠানটি সুচারু রুপে পরিচালনা করেন মিলন নির্ঝর।
Related Posts Plugin for WordPress, Blogger...

Welcome

Website counter

Followers

Blog Archive