Twitter

Follow palashbiswaskl on Twitter

Saturday, August 29, 2015

Naming Kalam Road!Name changes suggested in Bangladesh too!নাম পরিবর্তন ? নয়ন চ্যাটার্জি


নাম পরিবর্তন ?
আজকে খবর এসেছে দিল্লির অভিজাত আওরঙ্গজেব রোডের নাম পরিবর্তন সিদ্ধান্ত নিয়েছে অরবিন্দ কেজরিওয়াল। এর বদলে নাম করা হবে 'এপিজে আবুল কালাম সড়ক'। জানা গেছে বিজেপি নেতাদের মতামত গ্রহণ করেই কাজটি করেছে কেজরিওলাল। (http://goo.gl/wf39t1)

উল্লেখ্য ধর্মনিরপেক্ষ (?) সংবিধানের অধিকারী ভারতে মুসলিম নামককরণ পরিবর্তন এই প্রথম নয়, এর আগেও "মাদানীপুর" নাম পরিবর্তন করে "মেদেনীপুর", আহমদাবাদ"কে পরিবর্তন করে "এহেম্মেদাবাদ"করা হয়েছে। এছাড়া আলিগড়ের নাম পরিবর্তন করে 'হরিগড়' করারও দাবি জানিয়ে আসছে তারা।

আমার মনে হয়, ভারতকে অনুকরণ করে বাংলাদেশের কিছু জেলারও কিছু নাম পরিবর্তন করা যেতে পারে। যেমন ---
১) নারায়ণগঞ্জ: হিন্দুদের ধর্মাবলম্বীদের প্রভু নারায়নের নাম অনুসারে এ নামকরণ। ঐ অঞ্চলে মুসলিম ক্ষমতা আমলে রাজধানী থাকলেও কোন মুসলিম নেতা/দরবেশের নাম না নিয়ে প্রভু নারায়নের নাম অনুসারে আঠারশ' শতাব্দীতে নামকরণ করা হয়।
২) গোপালগঞ্জ: নবগোপালের নাম অনুসারে। নবগোপাল ছিলো ব্রিটিশ বেনিয়া অনুগত জমিদার রাসমনির নাতী।
৩) ঠাকুরগাও : "ঠাকুরগাঁও" জেলার আদি নাম ছিল "নিশ্চিন্তপুর"। কয়েকশ' বছর আগে হিন্দু ঠাকুর/ব্রাহ্মণদের নাম অনুসারে জেলার নাম পরিবর্তন করা হয়।
৪) নরসিংদী: নরসিংহ নামক রাজা ব্রহ্মপূত্রের তীরে "নরসিংহপুর" নামক নগর স্থাপন করেছিলো। সেখান থেকেই নরসিংদী নামের উৎপত্তি। অনেকেই বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের জন্মভূমি হওয়ায় এর নাম পরির্তন করে "মতিগঞ্জ" রাখার দাবি তুলেছে।
৫) ব্রাহ্মণবাড়িয়া: আগে নাম ছিলো 'নাসিরনগর', ১৮৭৫ সালে পরিবর্তন করে ব্রাহ্মণবাড়িয়া করা হয়।
৬) লক্ষ্মীপুর : হিন্দুদের দেবী লক্ষীর নাম অনুসারে এর নামকরণ করা হয়।
৭) কক্সবাজার: ব্রিটিশ নৌদস্যু "হিরাম কক্স" নাম অনুসারে নামকরণ করা হয়। ব্রিটিশ গোলামী ভুলতে নাম পরিবর্তন করা জরুরী।
৮) ময়মনসিংহ: ষোড়শ শতাব্দীতে বাংলার স্বাধীন সুলতান সৈয়দ আলাউদ্দিন হোসেন শাহ তার পুত্র সৈয়দ নাসির উদ্দিন নসরত শাহ'র জন্য এ অঞ্চলে একটি নতুন রাজ্য গঠন করেছিলেন, সেই থেকেই "নসরতশাহী" বা "নাসিরাবাদ" নামের সৃষ্টি। কিন্তু পরবর্তীতে ময়মনসিংহ নামকরণ করা হয়।
৯) কিশোরগঞ্জ: "ব্রজকিশোর" মতান্তরে "নন্দকিশোর" নামক নাম থেকে কিশোরগঞ্জ' নামকরণ করা হয়েছে। মুঘল আমলে এই জেলার বাজিতপুর উপজেলা বিশ্বখ্যাত মসলিন তৈরির জন্য বিখ্যাত ছিল। তাই এ জেলার নাম "মসলিনপুর" রাখা যেতে পারে বলে দাবি তুলেছে অনেকে।

দেখা যাচ্ছে, অধিকাংশ নামকরণ করা হয়েছে ব্রিটিশ ক্ষমতা আমলে হিন্দু জমিদারদের নাম অনুসারে।
--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!
Related Posts Plugin for WordPress, Blogger...

Welcome

Website counter

Followers

Blog Archive