Twitter

Follow palashbiswaskl on Twitter

Monday, September 14, 2015

প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ

প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ



"... চট্টগ্রামে এরশাদ নির্বিচারে গণহত্যা চালিয়েছে। জালিয়ান ওয়ালাবাগের হত্যাকান্ড ও ইয়াহিয়ার গণহত্যা একইভাবে চালানো হয়েছে। বাংলাদেশের হোসেন মোহাম্মদ এরশাদ ও পাকিস্তানের ইয়াহিয়া খানের চরিত্র একই। নির্যাতনের মাধ্যমে জনগণের আশা-আকাঙ্খা দাবিয়ে রাখতে চায়।

... আমরা চাই দেশে সাংবিধানিক প্রক্রিয়া চালু থাকুক। জনগণের প্রতিনিধিরাই রাষ্ট্র পরিচালনা করুক। কিন্তু সেনা ছাউনিতে বসে বন্দুকের নল চেপে পুলিশ, বিডিআর, সেনাবাহিনীকে ব্যবহার করে জনগণের ভোট কেড়ে নেবে - আমরা তা মেনে নেব না। আমরা তা হতে দেব না। পুলিশ, বিডিআর, সেনাবাহিনীকে বলতে চাই - আপনারা জনগণের বিরুদ্ধে দাঁড়াবেন না। জনগণের বিরুদ্ধে বন্দুক তুলে ধরবেন না। বাংলার জনগণ তাহলে আপনাদের রেহাই দেবে না। সঙ্গে সঙ্গে বলতে চাই, পাকিস্তানী সেনাবাহিনী তাদের পরিবার পরিজন পাকিস্তানে রেখে এসেছিল। কিন্তু আজকের পুলিশ, বিডিআর, সেনাবাহিনীর আত্মীয়স্বজনরা বাংলার গ্রামে গঞ্জে বাস করে। এদের আত্মীয়স্বজনদের ঠিকান খুঁজে বের করুন , সতর্ক করে দিন। হুশিয়ার করে দিন, আর যদি এদেশের মানুষের বুকের উপর গুলি চালান হয়, আর যদি এদেশের মানুষের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়, আপনাদের প্রতি আমার আহ্বান - প্রতিশোধ নেবেন। অনেক রক্ত দিয়েছি আর রক্ত দিতে চাই না। লাশের পরিবর্তে লাশ চাই। বাংলার মানুষ বার বার মার খাব, বার বার বুকের রক্ত দেবে তা হতে পারে না। আবেদন থাকলো, যার যা আছে তাই নিয়ে প্রস্তুত হোন, স্বৈরাচারের দালালদের উপযুক্ত সাজা দিয়ে দেবেন।

... অবিলম্বে কার্ফ্যু ও ১৪৪ ধারা তুলে নিতে হবে। যারা বিরোধী দলে আন্দোলন করছেন তাদের প্রতিজ্ঞা করতে হবে, আগামীতে বর্তমান সরকারের পতন হলে পা-চাটারা যেন কোন দলে যেতে না পারে।

... আমি সরকারী কর্মচারী, বেসামরিক প্রশাসন, সশস্ত্র বাহিনী, বিডিআর, পুলিশ, আনসারসহ সকল পেশার মানুষকে জনতার এই ন্যায়সঙ্গত দাবির সাথে একাত্মতা ঘোষণার অনুরোধ জানাচ্ছি। সশস্ত্র বাহিনী, পুলিশ, বিডিআর ও আনসার বাহিনীর কাছে আমার আকুল আবেদন - আপনারা নিরস্ত্র জনতার উপর গুলি চালাবেন না, এই গুলি আপনার ভাইয়ের জীবন কেড়ে নিচ্ছে। দূর্নীতিবাজ সরকারের গদি রক্ষার জন্য আর মায়ের বুক খালি করবেন না।

... সংগ্রামী ভাইয়েরা আমার, জেনারেল এরশাদ অতীত কার্যকলাপে তার বিশ্বাসযোগ্যতা অনেক আগেই হারিয়েছেন। তিনি বিশ্ব বেহায়া হিসেবে অনেক আগেই খ্যাতিলাভ করেছেন। শুধু বিশ্ব বেহায়া নয় তিনি মহা মিথ্যাবাদী হিসেবেও বাংলাদেশ কেন - সারা বিশ্বে খ্যাতি অর্জন করেছেন।

... জেনারেল এরশাদকে বলতে চাই, আর সংঘাতের পথে পা দেবেন না। সংঘাতের পথে পা দিলে কি হবে ফলাফল আপনার প্রভু, যার দাসত্ব করেছিলেন, যার কাছ থেকে নিশান-এ-পাকিস্তান আনেন, তঘমা-এ-পাকিস্তান আনেন, সেই ইয়াহিয়ার কথা স্মরণ করবেন। বাংলার মানুষ বর্যায় যেমন নরম, ঠিক চৈত্র মাসে তেমনি সেই নরম মাটি ঢেলা হয়ে যায়। তার প্রমাণ জেনারেল এরশাদ গত কয়েকদিনে পেয়েছেন। আর যদি বাড়াবাড়ি করেন, আর যদি এই দেশের মানুষের উপর গুলি চালান - বাংলার মানুষ তা ছেড়ে দেবে না। প্রতিটি হত্যার প্রতিশোধ আমরা গ্রহণ করবোই করবো। প্রতিটি গুলির আঘাতকে আমরা প্রতিঘাতে ফেরৎ পাঠাবো - এই আমার নির্দেশ দিয়ে যাচ্ছি॥"

- শেখ হাসিনা / সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র ॥ [ অনুপম প্রকাশনী - ফেব্রুয়ারি, ১৯৯৪ । পৃ: ৫১-৬২ ]

--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!
Related Posts Plugin for WordPress, Blogger...

Welcome

Website counter

Followers

Blog Archive