Twitter

Follow palashbiswaskl on Twitter

Thursday, February 26, 2015

Bangladeshi Secular Blogger,Activist Abhijit Roy Killed.Jadavpur demands justice!

Bangladeshi Secular Blogger,Activist Abhijit Roy Killed.Jadavpur demands justice!
Displaying

বাংলাদেশের বিখ্যাত ব্লগার, বিজ্ঞান ও যুক্তিবাদী আন্দোলনের প্রথম সারির Activist অভিজিৎ রায়'কে ২৬ ফেব্রুয়ারী, বৃহস্পতিবার বাংলাদেশে কুপিয়ে খুন করে অজ্ঞাত পরিচয় কিছু ব্যক্তি। সন্দেহের তীর স্বভাবতই মুসলিম মৌলবাদীদের দিকে। আজ ২১ শে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় তাকে কুপিয়ে খুন করা হয়। তার স্ত্রী রাফিদা আহম্মেদ-এর অবস্থাও আশঙ্কাজনক। অভিজিৎ রায় বিখ্যাত যুক্তিবাদী ব্লগ 'মুক্তমনা'-র প্রতিষ্ঠাতা ছিলেন। সমকামিতা, মুসলিম মৌলবাদ থেকে বিবেকানন্দ সমাজের চালু ধারনারগুলির বিরুদ্ধে বারবার কলম ধরেছেন এই নির্ভীক মানুষটি। যুক্তিনির্ভর, প্রগতিশীল রচনাগুলি নিজ উদ্যোগে ছড়িয়ে দিয়েছেন পাঠকের মাঝে। বাক স্বাধীনতা, প্রকৃত গণতন্ত্রের জন্য লড়াই করেছেন প্রতিদিন, প্রতি মুহূর্তে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ২১শে-এর বইমেলাতে এসেছিলেন তিনি, সেখানেই খুন হতে হল তাকে। তার লেখার সঙ্গে পরিচিত মানুষ মাত্রেই যুক্তিবাদী ও বিজ্ঞান আন্দোলনে অভিজিৎ রায়ের অবদানের কথা জানেন।

বাংলাদেশে কিছুদিন আগে একইভাবে খুন হন সাহিত্যিক হুমায়ুন আজাদ ও ব্লগার রাজীব হায়দার। আমাদের দেশেও এইভাবে খুন করা হয়েছিল ডাঃ নরেন্দ্র দাভোলকর'কে, দুটি ক্ষেত্রেই ঘটনাগুলির পিছনে ধর্মীয় মৌলবাদীরা। এঁরা প্রত্যেকেই আওয়াজ তুলেছেন মৌলবাদের বিরুদ্ধে। তাকে ঘাঁটিয়েছেন প্রতিদিন। মুহূর্তের জন্যেও একচুল জায়গা ছাড়েন নি অযৌক্তিক, অমানবিক, নিষ্পেষণকারী ভাবনাগুলোকে। তাই তাদের প্রাণ দিতে হচ্ছে মৌলবাদীদের হাতে। কোথাও হিন্দু তো কোথাও ইসলামী মৌলবাদ ক্রমাগত আঘাত হেনে চলেছে। প্রতিদিন মানুষের গণতান্ত্রিক অধিকার, মত প্রকাশের অধিকারের উপর আঘাত নামাচ্ছে 'জামাতি' বা আরএসএস-এর মতো সংগঠনগুলো। আমাদের দেশে প্রতিদিন হিন্দু মৌলবাদী সংগঠনগুলো নানাধরনের ফতোয়া দিচ্ছে। ধর্ম-জাতপাত-সংস্কৃতি-প্রথা-লিঙ্গ-এর নামে খুন হতে হচ্ছে মানুষকে অথবা নেমে আসছে নানান অবদমন। শাহবাগ একটা পরিমাণ মুসলিম লড়েছে মৌলবাদের বিরুদ্ধে। অভিজিৎ রায় সরাসরি সেই আন্দোলনে অংশ নিয়েছেন। তাই এই খুন। মৌলবাদের বিরুদ্ধে ভারত বাংলাদেশ সহ সারা পৃথিবীতে জন্ম নিক লক্ষ অভিজিৎ রায়।

প্রতিটি সংবেদনশীল মানুষের কাছে আবেদন আসুন, এই হত্যার প্রতিবাদে পথে নামি। গর্জে উঠি মৌলবাদের বিরুদ্ধে। শোককে পরিণত করি শপথে। প্রতিশোধ চাই এই মৃত্যুর।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...

Welcome

Website counter

Followers

Blog Archive