Twitter

Follow palashbiswaskl on Twitter

Thursday, February 19, 2015

জামায়াতের সাথে বিএনপি ঘনিষ্ঠতায় জনমনে উদ্বেগ এবং আ’লীগের ব্যাপারেও ইতিবাচক নয়

জামায়াতের সাথে বিএনপি ঘনিষ্ঠতায় জনমনে উদ্বেগ এবং আ’লীগের ব্যাপারেও ইতিবাচক নয়

ভারতীয় থিঙ্ক ট্যাংক-এর বিশ্লেষণ
জয়িতা ভট্টাচার্য
last 3

ভারতের প্রভাবশালী থিঙ্ক ট্যাংক ‘অবজারভার রিচার্স গ্রুপ’ বাংলাদেশের সাম্প্রতিক সহিংস পরিস্থিতি নিয়ে যে মূল্যায়ন প্রকাশ করেছে এই মাসের প্রথম সপ্তাহে তা প্রকাশ করা হলো এই কারণে যেএর মধ্যদিয়ে ওই দেশটির প্রভাবশালী মহলের মনোভাব কিছুটা হলেও বুঝতে সাহায্য করবে।
২০১৪ সালে তুলনামূলক স্থিতিশীল একটা বছর অতিক্রমের পর বাংলাদেশ আবার হরতালের রাজনীতি ফিরে এসেছে। শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুৎ করার লক্ষ্যে বিরোধী বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপিডাকা একের পর এক হরতালে দেশটি মাস খানেক ধরে প্রায় অচল হয়ে পড়েছে। মাসব্যাপী রাজনৈতিক সহিংসতায় ৬০ জনের প্রাণহানি ঘটেছেশত শত লোক আহত হয়েছেহাজার হাজার গ্রেফতার হয়েছে। বর্তমান পরিস্থিতি দেশটির ভবিষ্যত স্থিতিশীলতাকে সংশয়ের মধ্যে ফেলে দিয়েছে।
২০১৪ সালের পার্লামেন্ট নির্বাচনে আওয়ামী লীগের সহজ জয়ের কারণ ছিল পক্ষপাতহীনতা নিয়ে সংশয়ের ফলে বিএনপির নির্বাচন বয়কট করা। নির্বাচনের পরপরই সরকারকে উৎখাত করতে বিএনপি প্রতিবাদ আন্দোলন শুরু করার দৃঢ় ঘোষণা দিয়েছিল। শুরুতে বিএনপির আন্দোলন বেগবান হতে ব্যর্থ হয়ফলে তেমন কোনো প্রভাব পড়েনি।
বর্তমান মেয়াদের প্রতিবাদের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো সহিংসতার ব্যবহার। পেট্রোল বোমার ব্যবহার ব্যাপকভাবে বাড়ায় অনেক লোকের মৃত্যু ঘটেছে। বিরোধী দলকে নিয়ন্ত্রণ করতে কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে সরকারবিএনপি প্রধান বেগম খালেদা জিয়াকে পর্যন্ত আবদ্ধ করে রেখেছে। বিরোধী দলের প্রতিবাদ দমন করার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করা হলেও পরিস্থিতি এখনো বেশ অস্বাভাবিক। বিপরীতেবিরোধী দল সরকারকে ক্ষমতাচ্যুৎ করার লক্ষ্যে আরো বড় ধরনের আন্দোলন করার ঘোষণা দিয়েছে।
বাংলাদেশে সরকারকে পদচ্যুৎ করার জন্য হরতালের ব্যবহার নতুন কিছু নয়। সামরিক স্বৈরাচার এইচ এম এরশাদ আওয়ামী লীগ ও বিএনপির যৌথ নেতৃত্বাধীন আন্দোলনে ক্ষমতাচ্যুৎ হয়েছিলেন। একইভাবে ১৯৯৬ সালে নির্দলীয় সরকারের তত্ত্বাবধানে নির্বাচন হওয়ার দাবিতে আওয়ামী লীগের পরিচালনায় আন্দোলনের মুখে বিএনপি পদত্যাগ করতে বাধ্য হয়েছিল। অবশ্যঅতীতের বিপরীতেবর্তমান বিরোধী দল জনগণের কাছে কার্যকর আবেদন সৃষ্টি করতে ব্যর্থ হয়েছে। বিএনপি এবং তার মিত্ররাবিশেষ করে জামায়াতে ইসলামীর ক্যাডারদের বাদ দিলে এই আন্দোলনে জনগণের অংশগ্রহণ নেই।
পাশ্চাত্যের দেশগুলো এবং দক্ষিণ এশিয়ান পরাশক্তি ভারতেরও বিএনপির প্রতি সন্দেহ থাকায়কারণ দলটি ডানপন্থীদের প্রতি আনুকূল্য দেখায় বলে মনে করা হয়হস্তক্ষেপ করতে ইতস্তত করছে।
উভয়ের শাসনের অভিজ্ঞতা
বাংলাদেশের জনগণ ইতোমধ্যেই বিএনপি ও আওয়ামী লীগের শাসনের অভিজ্ঞতা লাভ করেছে। তারা বিএনপি শাসনের পরিণত সম্পর্কে অবগত। দুর্নীতিঅপশাসন ও জঙ্গিবাদকে উৎসাহিত করার কারণে বিএনপির বদনাম রয়েছে। বাংলাদেশের জন্মের বিরোধী জামায়াতে ইসলামীর সাথে এর ঘনিষ্ঠ সম্পৃক্ততাও জনগণের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। তাছাড়া বিএনপি নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ হাতছাড়া করেছে এমন ভাবনা থাকায় জনগণ বিএনপির আন্দোলনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করছে।
আওয়ামী লীগের ব্যাপারেও জনগণের ধারণা ইতিবাচক নয়। জনসাধারণের মধ্যে ব্যাপকভাবে এই ধারণা প্রচলিত যেবিএনপি ও আওয়ামী লীগ উভয়েই বিরোধীদের সাথে একই ধরনের আচরণ করে। দেশটিতে বিজয়ীর সব পাওয়ার এবং বিরোধীদের দমন করার সংস্কৃতি গড়ে ওঠেছে। এই দৃষ্টিভঙ্গি তাদের অবস্থান কঠোর করছেকোনো ধরনের সমঝোতার সম্ভাবনা নস্যাৎ করেছে। রাজনৈতিক দলগুলো দৃশ্যত শেষ পর্যন্ত লড়াই করবে।
উভয় রাজনৈতিক দলের আপসহীন মনোভাব দেশটিতে জনপ্রিয় রাজনীতি সম্পর্কে বিতৃষ্ণা সৃষ্টি করছে। জনগণের দৈনন্দিন জীবন বিঘ্নকারী বর্তমানের হরতালের রাজনীতির ব্যাপারেও জনগণের মধ্যে বিরূপ ভাব সৃষ্টি করেছে। হরতালের কারণে এসএসসি পরীক্ষার তারিখ বদলাতে হচ্ছে। অব্যাহত বন্ধের কারণে দেশের অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। দেশটির প্রধান রফতানি পণ্য তৈরি পোশাকের শিপমেন্টও বিলম্বিত হচ্ছে।
হস্তক্ষেপে অনীহা
আন্তর্জাতিক সম্প্রদায় দেশটির অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ থেকে সংযত থেকেছে। পাশ্চাত্যের দেশগুলো এবং দক্ষিণ এশিয়ান পরাশক্তি ভারতেরও বিএনপির প্রতি সন্দেহ থাকায়কারণ দলটি ডানপন্থীদের প্রতি আনুকূল্য দেখায় বলে মনে করা হয়হস্তক্ষেপ করতে ইতস্ততা করছে। দেশটির স্থিতিশীলতার জন্য পরিস্থিতি নিয়ন্ত্রণ করা প্রয়োজন।
জনপ্রিয় রাজনৈতিক দলগুলোর প্রতি জনসাধারণের মোহভঙ্গের ফলে দেশটিতে চরমপন্থী শক্তিগুলোর উত্থানের আশঙ্কা কেবলই বাড়ছে। এসব গ্রুপ ইতোমধ্যে দেশটিতে সক্রিয় রয়েছেসুযোগের অপেক্ষা করছে। এ কারণে দেশটির পরিস্থিতি যত তাড়াতাড়ি স্থিতিশীল হবেততই মঙ্গল।।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...

Welcome

Website counter

Followers

Blog Archive