Twitter

Follow palashbiswaskl on Twitter

Thursday, August 27, 2015

Mithun against partition of Bengal!বাংলা ভাগের বিরুদ্ধে মিঠুন চক্রবর্তী!Plays anti partition protagonist in Dhaka Film JANMOBOOMI!

Mithun against partition of Bengal!বাংলা ভাগের বিরুদ্ধে মিঠুন চক্রবর্তী!Plays anti partition protagonist in Dhaka Film JANMOBOOMI!

বাংলা ভাগের বিরুদ্ধে মিঠুন চক্রবর্তী

১৯৪৭ সালের কথা। মিঠুন চক্রবর্তী তখন তুখোড় বাম রাজনৈতিক নেতা এবং সাংবাদিক। যার চিন্তা চেতনায় সর্বক্ষণ ছিল বাংলাকে ঘিরে। দেশ তথা বাংলা (ঢাকা-কলকাতা) রক্ষার জন্যে তিনি সবকিছু করতে প্রস্তুত। কিন্তু এরমধ্যেই দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে দেশ ভাগ হয়ে যায়। বাধ্য হয়ে মিঠুনের পরিবারের সবাই তৎকালিন পূর্ব বাংলা (বর্তমান বাংলাদেশ) ছেড়ে চলে যান কলকাতায়। কিন্তু তার মনে একটাই প্রশ্ন, 'কেন নিজের দেশ ছেড়ে চলে যেতে হবে? এ দেশতো আমারই। কেন একটা বাংলা ভেঙ্গে দুই ভাগ হলো?' শুরু হয় বিভক্ত বাংলাকে ঘিরে মিঠুনের বিপ্লব।'জন্মভূমি' নামের একটি ছবিতে এমনই চরিত্রে দেখা যাবে ভারতের শক্তিমান অভিনেতা মিঠুন চক্রবর্তীকে। প্রসঙ্গত, ছবির গল্পের মতোই মিঠুন চক্রবর্তীর বাস্তব জীবন। তিনি বাংলাদেশের বরিশাল অঞ্চলের ছেলে। দেশ ভাগের সময় পরিবারের সঙ্গে বরিশাল ছেড়ে চলে যান ভারতে। সে কারণেই ঢাকার ছবি 'জন্মভূমি'র প্রধান চরিত্রের জন্য চুড়ান্ত করা হলো মিঠুন চক্রবর্তীকে।


--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!
Related Posts Plugin for WordPress, Blogger...

Welcome

Website counter

Followers

Blog Archive