Twitter

Follow palashbiswaskl on Twitter

Friday, June 28, 2013

ধাক্কা খেল রাজ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে ৫ দফায় পঞ্চায়েত ভোট

ধাক্কা খেল রাজ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে ৫ দফায় পঞ্চায়েত ভোট

ধাক্কা খেল রাজ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে ৫ দফায় পঞ্চায়েত ভোট
নয়াদিল্লি: পঞ্চায়েত নির্বাচন নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। নির্বাচন কমিশনের প্রস্তাব মতো পাঁচ দফাতেই ভোট করার নির্দেশ দিল সর্বোচ্চ আদালত। সেইসঙ্গে স্পষ্ট জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয় বাহিনী ছাড়া ভোট হবে না। কোন দফায় কত কেন্দ্রীয় বাহিনী থাকবে তা-ও নির্ধারিত করে দিয়েছে শীর্ষ আদালত। 

পাঁচ দফা ভোটের নির্দেশ না পাল্টে নতুন নির্ঘণ্ট দিল সুপ্রিম কোর্ট। এদিন শুনানির দ্বিতীয় পর্বে সুপ্রিম কোর্ট জানায়১১, ১৫, ১৯, ২২ এবং ২৫ জুলাই পঞ্চায়েত ভোট করতে হবে। যদিও এর আগে আদালত বলেছিল ভোট হবে ৬, ১১, ১৫, ১৯ এবং ২২ জুলাই।

তবে কেন্দ্রীয় বাহিনী নিয়ে টানাপোড়েনের ফলে আদালত শুনানির প্রথম পর্বে বাহিনী সংক্রান্ত কোনও নির্দেশ দেয়নি। কেন্দ্র, রাজ্য এবং নির্বাচন কমিশনকে সর্বোচ্চ আদালত পরামর্শ দেয় আলোচনার মাধ্যমে বিষয়টির নিস্পত্তি করতে। কিন্তু আলোচনায় সদর্থক কিছু মেলেনি। তাই শেষপর্যন্ত সুপ্রিম কোর্টই বাহিনী নিয়ে সিদ্ধান্ত দেয়। 

কলকাতা হাইকোর্টে কেন্দ্র স্পষ্ট ভাবেই জানিয়েছিল তারা বাহিনী দিতে অপারগ। কিন্তু এদিন সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিয়েছে বাহিনী দিতে হবে প্রতিটি দফাতেই। সর্বোচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী, প্রথম দু-দফায় ১৫ হাজার, তৃতীয় ও চতুর্থ দফায় ২৫ হাজার এবং অন্তিম দফায় ২ হাজার কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। পাশাপাশি প্রতি দফায় ৩৫ হাজার বাহিনী দেবে রাজ্য।


কবে কোথায় ভোট - 

১১ জুলাই - পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর

১৫ জুলাই - পূর্ব মেদিনীপুর, বর্ধমান, হুগলি

১৯ জুলাই - হাওড়া ও দুই ২৪ পরগনা

২২ জুলাই - মালদহ, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম

২৫ জুলাই - দুই দিনাজপুর, কোচবিহার ও জলপাইগুড়ি

পাঁচ দফায় হোক পঞ্চায়েত নির্বাচন। শুক্রবার পঞ্চায়েত মামলায় এই রায়ই দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত জানিয়েছে,পাঁচ দফায় ভোট করতে হবে। পর্যাপ্ত বাহিনীর অভাবে নির্বাচন কমিশনও পাঁচ দফাতেই ভোট করতে চেয়েছিল। এছাড়া, বাহিনী নিয়ে তিন পক্ষ, অর্থাত্‍ কেন্দ্র, রাজ্য এবং নির্বাচন কমিশনকে আলোচনার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। আলোচনায় সমস্যা না মিটলে এদিনই বাহিনী নিয়ে নির্দেশ দেবে সুপ্রিম কোর্ট।

রায়ের পর কমিশনের বিচারপতি সমরাদিত্য পাল বলেছেন, নির্বাচন কমিশনের সাংবিধানিক অধিকার স্বীকৃতি পেল। একমাত্র সুপ্রিম কোর্টই পারত এটা করতে। এই রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকবে।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...

Welcome

Website counter

Followers

Blog Archive